Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 সেবার ধাপঃ     

 

ড্রাইভিং লাইসেন্স

 

শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্সঃ

 

স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স

Æ

নির্ধারিত আবেদন ফরমে আবেদন।

Æ

শিক্ষানবীশ লাইসেন্স উল্লিখিত তারিখ ও সময়ে পরীক্ষ কেন্দ্রে উপস্থিতি রেকর্ডভূক্তকরণ।

Æ

প্রযোজ্য ফি জমা রশিদ।

Æ

লিখিত পরীক্ষায় অংশ গ্রহণের পর কৃতকার্য হলে মৌখিক পরীক্ষা এবং মৌখিক পরিক্ষায় কৃতকার্য হলে ব্যবহারিক পরীক্ষায় অংশ গ্রহণ।

Æ

আবেদনকারীর ১ (এক) কপি পাসপোর্ট সাইজের            ছবিসহ মেডিক্যাল ফরমে রেজিষ্টার্ড ডাক্তার প্রদত্ত    মেডিক্যাল সার্টিফিকেট।

Æ

কৃতকার্য পরীক্ষার্থীকে ড্রাইভিং লাইসেন্সের ( স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ) জন্য নিধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদননের সাথে দুই কপি স্ট্যাম্প আকারের রঙিন ছবি, শিক্ষানবীশ লাইসেন্স, পাসপোর্ট/ জন্ম নিবন্ধন সনদ/ নাগরিক সনদপত্র, প্রযোজ্য ফি জমা রশিদ ইত্যাদি দাখিল করতে হবে।

Æ

প্রার্থীর ৮ম শ্রেণী / এস এস সি / স্কুল সার্টিফিকেট এবং জন্ম নিবন্ধন /জাতীয় পরিচয় পত্র এর  সত্যায়িত অনুলিপি। আবেদনের তারিখে প্রার্থীর বয়স পেশাদার লাইসেন্স-এর ক্ষেত্রে কমপক্ষে ২০ এবং অপেশাদার লাইসেন্সের ক্ষেত্রে কমপক্ষে ১৮ বছর হতে হবে।

Æ

পেশাদার লাইসেন্সের ক্ষেত্রে পুলিশ তদমত্ম প্রতিবেদন।

 

Æ

বিআরটিএ’র সংশ্লিষ্ট অফিস থেকে প্রাপ্তিস্বীকার রশিদ গ্রহণ।

Æ

প্রার্থীর সদ্য তোলা ৩ (তিন) কপি স্ট্যাম্প সাইজের ছবি।

Æ

স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স-এর ক্ষেত্রে বিআরটিএ’র নির্ধারিত দিনে কম্পিউটারে ছবি তোলা, ফিঙ্গার প্রিন্ট দেওয়ার জন্য উপস্থিত থাকতে হবে।

Æ

আবেদনপত্র জমা ও ফি জমা রশিদের গ্রাহক কপি প্রদর্শন করে  প্রাপ্তিস্বীকার রশিদ গ্রহণ  ও নির্ধারিত তারিখে প্রাপ্তিস্বীকার রশিদ প্রদর্শন করে শিক্ষানবীশ লাইসেন্স গ্রহণ।

Æ

প্রাপ্তিস্বীকার রশিদে উল্লিখিত তারিখে বিআরটিএ অফিস থেকে  ড্রাইভিং লাইসেন্স গ্রহণ।